,

অনলাইন বন্ধুত্বে বিপদের ঝুঁকি

ফাইল ফটো

বিডিনিউজ ১০ ডটকম, তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই অপরিচিতদের সঙ্গে বন্ধুত্ব করেন। কিন্তু সেই বন্ধুত্বই বিপদের প্রধান কারণ হতে পারে বলে জানাচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট।

সম্প্রতি বিষয়টি নিয়ে সমীক্ষা চালিয়েছে প্রতিষ্ঠানটি। ভার্চুয়াল বন্ধু কতটি হুমকি হয়ে দেখা দিতে পারে। তা জানা গেছে এ সমীক্ষায়। মাইক্রোসফটের প্রতিবেদনে বলা হয়েছে, অনলাইনে একজন মানুষের যেসব ঝুঁকি থাকে তার ৬০ শতাংশের সূত্র অপরিচিত বন্ধুরা।

পরিচিত বন্ধু ও পরিবারের মাধ্যমেও ২৮ শতাংশ বিপদের ঝুঁকি থাকে। বাকি ১২ শতাংশ ঝুঁকি অন্যান্য কারণে আসে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মানুষ এখন অনলাইনে অপরিচিত কারও অযাচিত যোগাযোগ, হঠাৎ আসা উত্তেজক ছবিসহ নানা কনটেন্টের কারণে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে।

আবার অনেক সময় হঠাৎ পরিবার বা কাছের বন্ধুদের পরিচয়ে জরুরি বার্তা আসে। পরে দেখা যায়, জরুরি বার্তাটিই ছিল ভুয়া। হ্যাকাররাও মানুষের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে নিয়ে যেতে পারে। অনেকে অন্য ধরনের প্রতারণার শিকারও হন।

মাইক্রোসফটের অনলাইন নিরাপত্তা বিভাগের প্রধান জ্যাকুলিন বাউচার বলেন, অনলাইনে কেউ শুধু অপরিচিতদের মাধ্যমেই ঝুঁকিতে পড়েন তা নয়। বাস্তব জীবনে যখন কেউ এর মুখোমুখি হয় তখনই বোঝা যায় অনলাইনে ঝুঁকির মাত্রা কতটা ভয়াবহ ছিল।

তিনি আরও বলেন, সবচেয়ে দুঃখজনক হল মানুষ তার ব্যক্তিগত বৈশিষ্ট্য যেমন চেহারা, লিঙ্গ ও বয়সের কারণে অনলাইন দুর্বৃত্তদের লক্ষ্যবস্তু হচ্ছে।

প্রতারণার শিকার বেশিরভাগ মানুষ জানিয়েছেন, তারা অনলাইনে বিভিন্ন ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য পেয়েছিলেন। এছাড়া ভুয়া খবর বা গুজব ছড়ানো এখন নিয়মিত ঘটনা। অনেক সময় ভুয়া এন্টি ভাইরাস স্কিম দিয়েও অনলাইনে ঠকানো হচ্ছে।

এই বিভাগের আরও খবর